ভয়াবহ তুষারধসের কবলে পড়ল উত্তরাখণ্ড । আজ (রবিবার) সকালে চামোলি জেলার জোশিমঠের তপোবনে নন্দাদেবী হিমবাহে ধস নামে। অলকানন্দা নদীতে ঋষিগঙ্গা বাঁধ ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ধৌলিগঙ্গার বাঁধে ফাটল দেখা গিয়েছে। ধৌলিগঙ্গা নদীর জলস্তর দ্রুত বাড়ছে। নদী তীরবর্তী গ্রামগুলি প্লাবিত হয়েছে বলে সংবাদসংস্থা সূত্রে জানা যাচ্ছে। ধৌলিগঙ্গা এলাকায় রেনি গ্রামে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। ঋষিগঙ্গা বিদ্যুৎ প্রকল্পের দেড়শো জনেরও বেশি শ্রমিক নিখোঁজ বলে সংবাদসংস্থা সূত্রে জানা যাচ্ছে। উত্তরাখণ্ডের মুখ্যসচিব ওম প্রকাশ জানিয়েছেন, চামোলি জেলায় ১০০-১৫০ জনের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে।

চার জেলায় হাই অ্যালার্ট জারি করা হয়েছে। উদ্ধারকাজের জন্য শ'খানেক ITBP জওয়ানদের ঘটনাস্থলে পাঠানো হয়েছে। ঘটনাস্থলে পৌঁছেছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী (NDRF)-ও। ঘটনাস্থলে যান উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিং রাওয়াত।

৮ বছর আগের কেদারনাথের ভয়াবহ স্মৃতি ফিরে এলো । হিমালয় রেঞ্জে মানুষ গবাদি পশুর আর্তনাদের স্মৃতি এখনো তাজা উত্তরাখণ্ডের মানুষের মনে ।

আরো একবার ফের মেঘভাঙা বৃষ্টিতে উত্তরাখণ্ডে তুষারধস। নিখোঁজ প্রায় দেড়শো জন, জানাল উত্তরাখণ্ড প্রশাসন।

উত্তরাখণ্ডের চামোলি জেলায় একটি হিমবাহ ভেঙে গোটা এলাকায় ব্যাপক তুষারধস নেমে আসে। ধসের ফলে প্লাবিত অলকানন্দা ও ধৌলিগঙ্গা নদী। মৃত্যুর সঠিক হিসেব এখনো নেই , তবে একাধিক মৃত্যুর খবর বিভিন্ন সূত্র থেকে পাওয়া যাছে ।